মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

সৈয়দপুর বহুমুখী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলার পোপাদিয়া ইউনিয়নের সৈয়দপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় ০১.০১.১৯৫৯ ইং সনে অত্র এলাকার শিক্ষার আলো প্রজ্জলনের মানসে নিম্ম-মাধ্যমিক বিদ্যালয় হিসেবে ১৯৫৯ ইং সনে প্রতিষ্ঠিত হলেও বিদ্যালয়টি উচ্চ বিদ্যালয় হিসেবে একাডেমিক স্বীকৃতি লাভ করে ০১.০১.১৯৫৯ ইং সনে। ইতিমধ্যে বিদ্যালয়টি তার গৌরবের ৫০ বছর পূণ করেছে ।এ বিদ্যাপীঠ একাট আদর্শ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান । প্রতিষ্ঠালগ্ন থেকে এই বিদ্যাপীঠে অনেক খ্যাতিমান প্রধান শিক্ষক দায়িত্ব পালন করেছেন । এই বিদ্যাপীঠের অনেক প্রাত্তন ছাত্র/ছাত্রী বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দেশ-বিদেশে কমরত আছেন । বিদ্যালয়ের বতমান প্রধান শিক্ষক জনাব সৈয়দ মো: জামানুল ইসলাম দক্ষ হাতে বিদ্যালয়টি পরিচালনা করছেন । এই বিদ্যালয়টি ২০১১ ইং সনে এস,এস,সি পরীক্ষা কেন্দ্র হিসাবে এবং ২০১০ ইং সনে জে, এস, সি পরীক্ষা কেন্দ্র হিসেবে অত্যন্ত সুনামের সহিত পাবলিক পরীক্ষার কেন্দ্র হিসেবে দায়িত্ব পালন করে আসছে । বিগত বছরগুলোতে এই বিদ্যালয়ের জে, এস, সি পরীক্ষার হার অত্যন্ত ভাল । জে, এস, সি ও এস, এস, সি পরীক্ষায় মেধাবী শিক্ষাথীরা G.P.A-5 অর্জন করে আসছে।এই বিদ্যালয়ের রয়েছে ছাত্র/ছাত্রীদের জন্য পর্যাপ্ত সংখ্যক শ্রেণী কক্ষ, ছাত্রী মিলনায়তন এবং খেলার মাঠ । এখানে রয়েছে দক্ষ ও অভিক্ষ শিক্ষক/শিক্ষিকা মন্ডলী, সমৃদ্ধ বিজ্ঞানাগার এবং ছাত্র/ছাত্রীদের জন্য রয়েছে সমৃদ্ধ পাঠাগার। যার তত্ত্বাবধানে রয়েছে একজন লাইব্রেরীয়ান ।শিক্ষকদের আধুনিক পদ্ধতিতে পাঠদানের জন্য রয়েছে প্রজেক্টরের সাহায্যে মাল্টিমিডিয়া ক্লাসরুম । সরকারী পৃষ্ঠপোষকতা ও এলাকাবাসীর সাহায্য-সহযোগীতা পেলে এই বিদ্যাপীঠ আরো উন্নতির দিকে এগিয়ে যাবে ।

০১-০১-১৯৬৫

চট্টগ্রাম জেলার অর্ন্তগত বোয়ালখালী উপজেলা । ঐ উপজেলায় পোপাদিয়া ইউনিয়নের অর্ন্তগত সৈয়দপুর একটি আদশ গ্রাম । ঐ গ্রামে ১৯৫৯ সনে গুনীজনরা মিলে সৈয়দপুর জুনিয়র স্কুল নামে সব প্রথম একটি স্কুল প্রতিষ্ঠা করেন । পরে এলাকার জনসাধারনের প্রয়োজনে ১৯৬৪ ইংরেজী সনে একটি পূণাঙ্গ উচ্চ বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয় । এলাকার স্বনামধন্য শিক্ষানুরাগী জনাব আবুল ফয়েজ সাহেব, এ,এফ,এম ফজলুল হক, আলহাজ্ব নাছির উদ্দীন শরীফ, জনাব আলা মিয়া, জনাব মো: ইউছুপ, শেখ আলতাফ উদ্দীন আহম্মদ, শেখ মো: আছিফ উদ-দ্দৌল্লাহ, এস,এম,ফরিদ (চেয়ারম্যান), সৈয়দ আবু জাফর সহ আরো অনেক গন্যমান্য ব্যক্তি বগের অক্লান্ত পরিশ্রম ও ত্যাগের বিনিময়ে সৈয়দপুর উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয় । বিদ্যালয়ের প্রথম প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন পোপাদিয়া গ্রামের কৃতিসন্তান জনাব আব্দুল শহীদ সাহেব । এই বিদ্যালয় হতে ১৯৬৭ ইংরেজী সনে প্রথম বারের মত ছাত্র/ছাত্রীরা মেট্রিক পরীক্ষায় অংশগ্রহণ করে । ঐ বছর অত্র বিদ্যালয়ের ছাত্ররা সমগ্র বোয়ালখালীতে প্রথম স্থান অধিকার করেন । অত্র বিদ্যালয়ের ছাত্র জনাব এডভোকেট এস,এম,এবাদুল্লাহ ও জনাব মফিজুর রহমান শিক্ষা বোডে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করেন । বতমানে জনাব এস,এম,এবাদুল্লাহ স্বনামধন্য আইনজীবি হিসেবে প্রতিষ্ঠিত । এই বিদ্যালয়ের অন্য একজন ছাত্র ডা: আব্দুর রাজ্জাক জুনিয়র বৃত্তি ও মেট্রিক পরীক্ষায় মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে । বোয়ালখালীতে যে কয়েকটি বিদ্যালয় আছে তার মধ্যে সৈয়দপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় অনেক এগিয়ে আছে ।হযরত সৈয়দ মারুফ (রা:) ও হযরত সৈয়দ কুতুব (রা:) চারণ ভূমি সৈয়দপুর গ্রাম তাদের পূণ্য নামে প্রতিষ্ঠিত । সৈয়দপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়টি শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতি, স্কাউট, সবোপরি মনোরম পরিবেশে তাদের কাযক্রমকে অন্যমাত্রায় এগিয়ে নিয়ে যাচ্ছে । ইনশাআল্লা অদূর ভবিষ্যতে এই বিদ্যালয়টি সমগ্র চট্টগ্রামে একটি শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে ।

ছবি নাম মোবাইল ইমেইল
সৈয়দ মোহাম্মদ জামানুল ইসলাম ০১৭১১-৭২৩৮৫৭ shimu7@gmail.com

ছবি নাম মোবাইল ইমেইল
বটন কান্তি বড়ুয়া ০১৮১৭-৭৪০৭৩৬ shimu7@gmail.com
মৌলানা মোহাম্মদ আছেফুল হক ০১৮১৮-৮৫০৫৫৩ shimu7@gmail.com
রণজিত কুমার ধর ০১৭১৫-৭২৭৯১০ shimu7@gmail.com
মিসেস নীলা ভট্টাচার্য্য ০১৮১৯-৮৭১৫৪৯ shimu7@gmail.com
সায়েরা বেগম চৌধুরী ০১৮১৮-৯১১৮৮১ sharyrachy@gmail.com

শ্রেণী

বালক

বালিকা

মোট

মন্তব্য

৬ষ্ঠ

৪৫ জন

৫৭ জন

১০২ জন

 

৭ম

২৭ জন

৭৯ জন

১০৬ জন

 

৮ম

৪৬ জন

৪৩ জন

৮৯ জন

 

৯ম

২৯ জন

৬৬ জন

৯৫ জন

 

১০ম

৩০ জন

৪৮ জন

৭৮ জন

 

জে,এস,সি-৭৮% এবং এস, এস, সি- ৯২%

বতমান পরিচালনা কমিটির তথ্য

 

ক্রমিক নং

সভ্যগণের নাম

পদবী

মন্তব্য

০১

জনাব এস,এম,জহিরুল আলম

সভাপতি

 

০২

জনাব আলহাজ্ব নাছির উদ্দিন শরীফ

প্রতিষ্ঠাতা সদস্য

 

০৩

জনাব এস,এস,জসিম

দাতা সদস্য

 

০৪

জনাব আবু তাহের

সদস্য

 

০৫

জনাব আবুল মহসীন

সদস্য

 

০৬

জনাব এস,এম,জসিম উদ্দিন

সদস্য

 

০৭

জনাব নুরুল হুদা

সদস্য

 

০৮

জনাবা কাজী শাহীন আকতার

সদস্য

 

০৯

জনাব মো: মফিজুর রহমান

সদস্য

 

১০

বাবু রণজিত কুমার ধর

সদস্য

 

১১

মিসেস হাছিনা আকতার

সদস্য

 

১২

জনাব মো: শাহ আলম

কো-অপ্ট-সদস্য

 

১৩

জনাব সৈয়দ মোহাম্মদ জামানুল ইসলাম

সদস্য সচিব

 

বিগত ৫ বৎসরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল

 

পরীক্ষার সাল

জে,এস,সি রেজাল্ট

এস,এস,সি রেজাল্ট

মন্তব্য

২০১০

৫৮%

৯১%

 

২০১১

৮১%

৯৬%

 

২০১২

৭৭%

৮৬%

 

২০১৩

৯৮%

৮৯%

 

২০১৪

হয়নি

৯৫%

 

শিক্ষাবৃত্ত তথ্য: স্কাউটস, কম্পিউটার, বিতক, সাধারণ জ্ঞান ।

     ২০১৩ইং সনে জে,এস,সি পরীক্ষায় A+৫ জন ।

     ২০১৪ ইং সনে এস,এস,সি পরীক্ষায় A+৪ জন ।

ভবিষ্যৎ পরিকল্পনা: শিক্ষার মান, খেলাধুলা, সংস্কৃতি ও অবকাঠামোর উন্নয়ন ।

বোয়ালখালী উপজেলা সদর হতে প্রায় ৩ কি:মি: পূবে জোটপুকুরপাড় হতে প্রায় ২ কি:মি: উত্তরে গোরস্থানের টেক সংলগ্ন সৈয়দপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় ।